Site icon Friendly Status

Advance agriculture tools in bengali | চাষের কাজের জন্য যা যা যন্ত্রপাতি লাগে

Advance agriculture tools বা agriculture basic tools যেকোন বাগান বানাতে গেলে দরকার হয়ে থাকে। সেটা সবজি বাগান হোক বা ফুল বাগান। ফুল বাগান করতে হলেও কিছু কিছু যন্ত্রপাতির (agricultural tools) প্রয়োজন হয়। ফুল বাগান জমি এবং টবে দুই ভাবেই করা যায়। কিছু কিছু যন্ত্র (agriculture basic tools) হয়ত টবের ক্ষেত্রে প্রযোজ্য নয় তবে সেই গুলি মাটিতে চাষের জন্য দরকারি। এই যন্ত্র গুলি থেকে আপনাকেই বেছে নিতে হবে কনটি আপনার প্রয়োজনীয়। আমি চেষ্টা করব Buying Link গুলি শেয়ার করে রাখার যাতে আপনারা ঘরে বসেই কিনতে পারেন। কিন্তু এই জিনিষগুলি মানে advance agriculture tools প্রায় ছোট বড় Local Hardware এর দোকান বা নার্সারি তে পেয়ে যাবেন। আপনি যেকোন জায়গা থেকে কিনে নিতে পারেন।

Gardening tools and seedlings on soil. Spring in the garden

Lawn Mower | লন মোয়ার

Lawn Mower দুই ধরনের পাওয়া যায়। ম্যানুয়াল ও অটোমেটিক। বাগানের জায়গা এর উপর নির্ভর করে আপনি আপনার মেশিনটি কিনতে পারেন। আপনার বাগানের গজিয়ে উঠা ঘাসগুলি কে ছেটে ফেলার জন্য এই যন্ত্র (agriculture hand tools) খুবই কাজের। তবে অটোমেটিক মেশিনটি একটু বেশী জায়গা আছে এমন জমিতে খুব উপকারী। Black+Decker এই কম্পানীর Lawn Mower খুব ভালো। এছাড়াও Makita, Sharpex কম্পানীর Lawn Mower পাওয়া যায়।

See best Lawn Mower, Click Here

Manual Grass Shears/Trimmer | ম্যানুয়াল ঘাস কাটার মেশিন

এই ছুরি বা কাচির সাহায্যে বর্ডার লাইনের ঘাস ও অন্যান্য গুল্মজাতীয় গাছ ছাটা যায়।

See best Lawn Mower, Click Here

Grass Cutting Machine | গ্রাস কাটার যন্ত্র

এই যন্ত্রের – agriculture hand tools – সাহায্যে বাগানের ঘাস কাটা যায়।

Pruning Scissors | ডাল কাটার কাচি

এর ফলাটা চওড়া এবং বাকানো। 2cm থেকে 8cm বা 10-30 cm মোটা ডাল কাটার জন্য এই ছুরি ব্যবহার করা হয়।

See best Lawn Mower, Click Here

Pruning Saw | ডাল কাটার করাত

Pruning Scissors দিয়ে বড় বড় গাছের মোটা ডাল কাটা যায়না। যেমন আম গাছের আগোছালো ডাল খুব মোটা ও শক্ত ধরনের হয়। এই ধরনের ডাল করাত দিয়ে কাটতে হয়। VIHINI Garden Pruning Saw খুব ভালো কম্পানির একটি প্রোডাক্ট।

Siketiyar | সিকেটিয়ার

দেখতে অনেকটা সাড়াশীর মতো। সরু ডাল ছাটবার জন্য এই যন্ত্র ব্যবহার করা হয়।

Garden Hatchet | গার্ডেন হ্যাচেট

কুঠার, দেখতে অনেকটা সাধারণ কুঠারের মতো। মোটা ডাল কুমিয়ে কাটার জন্য ব্যবহার করা হয়।

Garden Looper | গার্ডেন লুপার

এই টুল টাকে দেখতে অনেকটাই কাচির মত, এটা সাধারনত শুকনো ডাল ছাটার জন্য ব্যবহার করা হয়। এটা দিয়ে বেকানো ডালও কাটা যায়।


গাছের কলম করার জন্য যে যে যন্ত্র গুলি লাগে

Budding Knife | বাডিং নাইফ

এটা দেখতে অনেকটা ছুরির মত। এর ফলার ডগার দিকের ধারালো অংশ উপরের দিকে তোলা। কলম তৈরি করার সময় এই ছুরি ব্যবহার করা হয়।

Grafting Knife | গ্রাফটিং নাইফ

এটা দেখতে বাডিং নাইফের মতো। শুধু এর ফলার ধারালো অংশ এক সরল রেখায় থাকে। তাছাড়া, পেছনের দিকে বাটের স্থলে হাড়ের বা পেতলের মোটা পাত দেওয়া থাকে। চোখ কলম করার সময় এই অংশটি কাজে লাগে। এটি একটি advance agriculture tools.

বাডিং ও গ্রাফটিং নাইফ

চোখ কলম ও জোড়-কলম করতে প্রয়োজন হয়। এতে দুরকমের ফলাই একটি ছুরিতে লাগানো থাকে। প্রয়োজনমত ব্যবহার করা হয়।


জমি সমতল করার যন্ত্র

Garden Rake | গার্ডেন রেক

এই যন্ত্রটিতে বিদের মতো কতকগুলি কাটা লাগানো থাকে। হাতলওয়ালা এই যন্ত্রটির দ্বারা আগাছা, ঘাস, আবর্জনা ইত্যাদি আচড়িয়ে সাফ করা যায়।

Sharpex Telescopic Metal Rake, Adjustable Rake for Quick Clean Up of Lawn and Yard, Garden Leaf Rake, Expanding Handle with Adjustable 31 to 64 Inch Width Folding Head

CLICK HERE

Lawn Roller | লন বা জমি রোলার

রোলারের সাহায্যে অসমতল জমির মাটি চাপ দিয়ে বসান ও সমতল করা হয়।

উপরের এই যন্ত্র গুলি ছাড়াও আরো বেশ কিছু যন্ত্র আছে যা জমি ঠিক করার কাজে আসে ও ফুল গাছের পরিচর্চার জন্য প্রয়োজন। হ্যান্ড, ফর্ক, ফুরপি, নিড়ানী, হ্যান্ড কালটিভেটর ডাচ হো ইত্যাদি। এইগুলির দ্বারা মাটি খোড়া, গাছের গোড়া আলগা করা ইত্যাদি কাজ করা যায়। মাটি খোড়ার আরও যন্ত্র, যেমন- কোদালি, স্পডিং ফর্ক, ডিগিং ফর্ক, শাবল প্রভৃতিও প্রয়োজন হয়। চারা লাগানোর জন্যে গার্ডেন ট্রাওয়েল ও ট্রান্সপ্লানটিং স্পেড নিয়েও কাজ করা যায়।


জমিতে বা গাছে ওষুধ প্রয়োগের যন্ত্র

Powder Duster Sprayer | ডাস্টার

বাগানে বা ক্ষেতে গুড়ো ওষুধ ছেটানোর জন্যে ব্যবহার করা হয়। এইগুল হস্তচালিত বা যন্ত্রচালিত (Manual / Automatic) হতে পারে।

Standard Manual Sprayer Or Air Sprayer | স্পেয়ার

স্পেয়ার নানা ধরনের হতে পারে। অল্প জায়গা বা 2-4 টি গাছ স্প্রে করার জন্যে ফ্লিটগান বা হ্যান্ড স্প্রেয়ার ব্যবহার করা হয়। এগুলি 250 মি.লি. থেকে 1 লিটার দ্রবন ধারণোক্ষম হতে দেখা যায়। বড় জায়গার জন্যে সাধারন স্পেয়ার ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া বড় গাছে ওষুধ প্রভৃতি ছড়ানোর জন্যে ফুট স্পেয়ার ব্যবহার করা হয়। বিস্তীর্ণ এলাকায় ছড়ানোর জন্যে অনেক সময় এরোপ্লেনও ব্যবহার করা হয়।

এ যন্ত্রগুলি ছাড়া ডিবলার, চালুনী, ফসল তোলা যন্ত্র, প্ল্যানটিং বোর্ড, টেপ ইত্যাদি যন্ত্র ফুলের বাগানে প্রায়ই দরকার হয়। তবে সব যন্ত্র কেনার দরকার নেই। কাজের প্রয়োজন বুঝে নির্দিষ্ট কয়েকটি যন্ত্র কিনলেই কাজ চলে যাবে।

Exit mobile version