Business With Small investment – Biscuit Making Business – In Bengali

Biscuit Making Business স্বল্প মুলধনে সবথেকে লাভজনক ব্যাবসা। এই Business এর মুল কারিগরী হল আসল স্বাদ তৈরী করা। একজন Skilled Labour এর তত্বাবধানে অন্যান্য কারীগর রেখে আপনি ছোট করে এই ব্যাবসা চালু করতে পারেন।

বড় বড় Biscuit Company গুলো যে ভাবে কাচামাল ও মেশিন ব্যাবহার করে সেই ভাবে প্রথমেই না শুরু করলেও হয়। তাছাড়া handmade bakery এর biscuit এর স্বাদ আলাদাই হয়। এখন অবশ্য বেশ কিছু নামী ব্র‍্যান্ড তারা নিজেস্ব প্যাকেজিং এ bakery biscuit পরিবেশন করে।

প্রথমেই বড় ব্র‍্যান্ড এর সাথে নিজেকে না জড়িয়ে নিজের মত করে স্বাদ তৈরী করার প্রচেষ্টায় থাকতে হবে। তাই ভালো কারীগর নির্বাচন করাই প্রথম কাজ। এবার জেনে নেই কিভাবে business related documentation সাজাব।

Registration & Licence

Bakery business প্রথম থেকে একমালিকানা প্রতিষ্টান হিসেবে কাজ করবে। এবং আগামী দিনে Company Registration করাতে হবে সেই কথা মাথায় রেখে অবশ্যই Trade Licence করাতে হবে।

  • Proprietorship Firm
  • Trade Licence
  • Company Registration

Biscuit Manufacturing বা Bakery অবশ্যই FSSAI এর ছাড়পত্র থাকতে হবে। এবং এর জন্য Related Documents জন্য GST certificate থাকা জরুরী।

  • Gst Registration
  • FSSAI Licence

Small Scale business হলেও ফ্যাক্টারি সেটআপ যেহেতু আছে তাই আপনাকে অবশ্যই Pollution Control Board থেকে No Objection Certificate নিতে হবে।

  • No objection from BIS under 1011:1992 act.

Raw Material and Process Flow Chart

Raw Material এর মধ্যে প্রধান হল আটা। এবার কতটা পরিমান লাগবে সেটা নির্ভর করছে আপ আর সেলিং এবং ডিস্ট্রিবিউশন এর উপর। কিন্তু একটা কথা অবশ্যই মাথায় রাখতে হবে যেহেতু মুল কাচামাল এটাই তাই সাপ্লাই যেন খুব সুন্দর ও স্মুথ হয়।

আটা ছাড়া অন্যান্য যেসব কাচা মাল গুলো লাগে সেই গুলোও যেন একই ভাবে সাপ্লাই হয়। কারন আপনার কারিগর বা মেশিন যদি বসে থাকে তালে আপনারই ক্ষতি।

  • আটা / Wheat
  • চিনি / Sugar
  • ঘি / Ghee
  • Edible Flavour / Color
  • গুড়ো দুধ / Milk Powder
biscuit-making-business
biscuit-making-business

Processing and flowchart

প্রসেসিং খুব সহজ ঠিক যেমন ভাবে আটা-র অন্যান্য সব ধরনের আইটেম বানানো হয়। হুম আপনি এই ধরনের কাজে মেশিনারি ব্যাবহার করতে পারেন কিন্তু শুরুতেই সেটা করার দরকার পরে না। তবে মেশিনারি ব্যাবহার করলে আপনার প্রোডাকশন ভলিউম অনেক থাকতে হবে এবং তার সাথে সাথে আপনাকে মার্কেটিং ও ডিসট্রিবিউশন এর ব্যাবস্থা আগে থেকে বানিয়ে রাখতে হবে।

শুরুতে আটা এর সাথে পরিমান মত জল, চিনি, গুড়ো দুধ, ফ্লেভার, কালার মিশিয়ে ফেলতে হবে এবং রুটি বানানোর মত একটা মন্ড বানাতে হবে।

মন্ড টাকে Room Temperature এর মধ্যে রাখতে হবে প্রায় ৩-৪ ঘন্টা। এবং এরপ্র সেগুলো ছাছে ফেলে বেকিং মেশিং এ দিতে হবে। আপনি যদি বেকিং মেশিং ব্যাবহার করেন তালে সেটার ম্যানুয়াল দেখে মেশিনের Temperature ঠিক করে নিন এবং সময় শেষের মধ্যে সেই গুলি কে বের করে ঠান্ডা হতে দিন।

বিস্কুট গুলি ঠান্ডা হয়ে গেলে এবার আপনাকে সেগুলি প্যাকেজিং এর জন্য পাঠাতে হবে। এবং এখানে আপনি আপনার সমস্ত কস্টিং জুড়ে আপনার মত করে প্যাকিং করবেন। সাধারনত 250gm – 350gm – 500gm এর মত প্যাকেট হয়।

Biscuit Making Machines

এই ব্যাবসায় মেশিনারি বলতে Dough Mixer, Rotary Molder, Rotary Cutter, Laminator, Biscuit Baking Oven, Cooling Conveyor, Oil Sprayer, two-tier cooling conveyor এই ধরনের জিনিষ গুলো প্রয়োজন পরে।

এর সাথে সাথে আপনাকে Packet Sealing Machine কিনতে হবে।

Biscuit Making Business Is really Profitable?

বড় কম্পানীর সাথে সাথে অনেক Small Scale এর Biscuit আজকাল বাজারে দেখা যায় এবং সব থেকে ভালো জিনিষ হল যদি প্রোডাক্ট এর কোয়ালিটি ও দাম ঠিক ঠাক রাখা যায় তালে লোকাল ব্র্যান্ড-এর বিস্কুট গুলো ও কিন্তু খুব ভালো ভাবে চলে।

বিস্কুট এর টেস্ট একরেখে এই Industry অনেক সময়ই শুধু মাত্র packaging change করে ব্যাবসা করে। আবার Taste এর পরিবর্তন করার জন্য Dry Fruits বা অন্য জিনিষ দিয়ে Biscuit সাজিয়েও দেওয়া হয় যাতে সেল বাড়ে।

খুব সাধারন ভাবে দেখতে গেলে ডিজাইন ও প্যাকেজিং এর জন্যও কিন্তু সেলিং নির্ভর করে তাই আপনার Manufacturing Unit এর Processing যদি ঠিক থাকে তালে এই ব্যাবসা খুবই লাভ জনক।

biscuit-making-business
biscuit-making-business

এই ধরনেই লেখা অবশ্যই আপনি আপনার বন্ধুদের মধ্যে শেয়ার করবেন ও আরো লেখা পড়তে আমাদের ব্লগ ফলো করবেন।

biscuit-making-business-read-in-bengali-business-with-small-investment

Read More Small Scale Business:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *