Business With Small investment – Ice Cream Cone Making – In Bengali

Ice cream cone making is profitable manufacturing unit. Because ice cream cone is very demanding product. Ice cream itself a very delicious desert after every meal. That’s the reason ice cream cone is very demanding product. The cone has its own quality signature and that vary on manufacturing cost. So there are huge prospect in this business.

This above mention subject describe in bengali language for our bengal’s YUVA shakti. Any person or a group of people can take loan and start the project.

তালে আর দেরি না করে আমরা এখন জেনে নেব Ice cream cone making business কিভাবে শুরু করব ও এর জন্য কি কি কাগজ লাগবে।

Table of Contents

Future prospect of this business (এই ব্যাবসার কাজের পরিধি)

ক্রমবর্ধমান হারে এই ব্যাবসা এগিয়ে চলেছে সারা পৃথিবী জুড়ে। কারন নিত্যনতুন Ice Cream ফ্লেভার মার্কেটে আসে যার জন্য চাহিদা বাড়ে। সেটা বড় কোন কম্পানি হোক বা ছোট Registered Company। আমাদের দেশে আস্তে আস্তে Per Capital Income বাড়ছে বা বলা যেতে পারে বেড়েই চলেছে তাই মানুষের ক্রয় ক্ষমতাও বৃদ্ধি পাচ্ছে। মানুষ এখন যেকোন ক্রীমজাতীয় খাবারও খাচ্ছে।

2020 সালের রিপোর্ট অনুযায়ী Ice Cream Industry প্রায় 201.4 billion revenue তৈরী করেছে। এবং Industry Expert রা বলছেন এই Industry আগামী 2021 -2026 এর মধ্যে 14% CAGR বৃদ্ধি পাবে এবং সাথে সাথে revenue প্রায় 442 billion গিয়ে দাঁড়াবে।

এই জাতীয় মার্কেটে যেকোন বিচারবুদ্ধি সম্পন্ন মানুষ যদি হিসেব করে টাকা Invest করে নামতে পারেন তালে নিজেরাই একটু বিচার করুন আপনি কত বড় মার্কেটে ব্যাবসা করেতে নামছেন।

How to organize your Project Plan (এই প্রোজেক্টের প্রসেস কিভাবে সাজাবেন)

Ice Cream Cone খুব মাজাদার ও ক্রিয়েটিভ জিনিষ। এটা বেশ কালারফুল (Colorful) হয় এবং আলাদা আলাদা স্বাদ যুক্ত। এই ব্যাবসার সব থেকে মজাদার জিনিষ হল কোন কিছুই ফেলা যায়না। খুব সামান্য ও ছোট মেশিন ব্যাবহার করা হয়। এবং এই সব মেশিন Kolkata Burabazar বা অন্য যেকোন জায়গা থেকেও আনিয়ে নিতে পারি। Try Indiamart for Business Enquiry যেকোন Manufacturing Unit চলে ভালো Process Planning এর দ্বারাই তাই প্রথম থেকেই সেই দিকে নজর রাখতে হবে।

Learn to make Ice Cream Cone(কীভাবে বানানো হয় তার প্রসেস)

প্রথমেই সব উপকরন গুলি ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং সেটা অবশ্যই মেশিনের দ্বারাই সম্ভব। উপকরন গুলির মধ্যে আছে Brown Sugar, Caramel Coloring, Flour, Vegetable Oil and Water.

উপকরন গুলো মিশিয়ে নেওয়ার পর Ice Cream Cone Making Machine এর মধ্যে ওই মিশ্রনটা দিয়ে দেব। এই জাতীয় মেশিন গুলি খুব কম Power Use করে, কনভেয়ার বেল্টের মাধ্যমে কোন গুলি একটি হিটারে প্রবেশ করে এবং পাতলা মিশ্রন টিকে Flavored Waffle এ পরিনত করে।

এবং যখন ওইগুলি ঠান্ডা হয়ে যায় সেই সময় Waffle গুলো Collect করা হয়। মেশিন গুলো সাধারনত 50 থেকে 100 টা কোন বানাতে পারে। সেই একই ভাবে আপনিও প্যাকেট করে Bulk Selling এর জন্য তৈরী করতে পারেন।

ice-cream-cone
ice-cream-cone

Business Registration(বিজনেস রেজিসট্রেশন)

অবশ্যই শুরুতেই আপনার বিজনেসকে সরকারি খাতায় রেজিস্টার করান) নাহলে অনেকটাই এগিয়ে গিয়েও আপনাকে অনেক টাকা ক্ষতিপুরন হিসেবে দিতে হতে পারে। আপনি এই Registration এর প্রসেসটা অবশ্যই ধীরে ধীরে শুরু করে কাজ শুরু করতেই পারেন। কিন্তু একদম শুরুতে Trade License ও কাজের জায়গা সঠিকভাবে নির্বাচন না করে নামবেন না।

Necessary Permits and Licenses

  • Trade License
  • Company Stamp
  • Company Bank Account
  • Company Pan Card
  • Company GST Registration
  • FSSAI Registration
  • Commercial Electric Supply
  • Production Land or Factory
  • Pollution Certificate
  • Trade Mark Registration (Optional)

Raw Material for the process

মেজর Raw Material বলতে ময়দা আর Cornflour, কিন্তু এছাড়াও Food Color, Flavors. এই সব Raw Material আপনি Kolkata Bura bazar এ পেয়ে যাবেন তাছাড়া Indiamart থেকেও বাইরের রাজ্যে যোগাযোগ করতে পারেন।

Packaging Material এর দিকেও যথেষ্ট খেয়াল রাখতে হবে। Moisture-Proof Packaging সব থেকে বেস্ট হয়।

Required Machinery and other equipment

এই মেশিন গুলো দু-ধরনের পাওয়া যায় 1> Fully Automatic / 2> Semi Automatic.

Full Automatic মেশিন গুলো একটু বেশী দামী হয়ে থাকে তবে তুলনামূলক ভাবে Semi Automatic গুলো কম দামের হয়। এদের মধ্যে CVSTAR মেশিন খুব ভালো হয়। আপনি কোন মেশিন নেবেন সেটা পুরোপুরি নির্ভর করবে আপনার কাচামালের যোগানের উপর, কারন যে মেশিন-ই হোক না কেন মেশিন ফেলে রাখা যাবেনা। তাই আপনার প্রোডাকশন ক্যাপাসিটির উপর নির্ভর করবে আপনার মেশিন।

তবে খুব সাধারন ভাবে বলা যেতে পারে 48,000 কোন প্রতি 8 ঘন্টায় বানাতে পারে এমন একটা মেশিন মোটামুটি 2.00 Lacs টাকার মধ্যে চলে আসে। আপনি যে মন্ডটা বানিয়েছেন সেটার উপর নির্ভর করবে।

এই ধরনেই লেখা অবশ্যই আপনি আপনার বন্ধুদের মধ্যে শেয়ার করবেন ও আরো লেখা পড়তে আমাদের ব্লগ ফলো করবেন।

Business With Small investment – Ice Cream Cone Making – In Bengali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *