Site icon Friendly Status

অন্যের আগে নিজে সুখী হও | Personality Development Theory in Bengali

personality development theory in bengali

personality development theory in bengali

Personality Development Theory in Bengali এই পেজ বা লেখার অন্যতম কারন হল অনেক কিছু বিষয় আছে যা আমরা হয়ত আকছাড় শুনি কিন্তু ভালো ভাবে না পড়ার জন্য আমরা ভুলে যাই। নিজের সচেতন মনকে সজাগ রাখাই হল আমাদের প্রাথমিক কাজ। কিন্তু খুব কম মানুষই আছে সেটা করতে পারে। আসলে Personality development মানেই হল নিজের মন কে নিজের অধীনে রাখা।

শেয়ার করুন Whatsapp বন্ধুদের সাথে

অন্যের আগে নিজে সুখী হও

কিছু ব্যক্তির জীবনধারা এমনই যে, তারা অন্যদের প্রভাবিত ও সুখী করতে ব্যস্ত কিভাবে, অন্যে কি মতামত দেয় সেটা খুব গুরুত্ব পায় এমনকি নিজের সম্বন্ধে নিজের চিন্তাধারার চেয়েও অন্যের মতামতকে বেশী গুরুত্বপূর্ণ মনে করে। এটাই আত্মগ্লানির প্রধাণ কারণ।

জানা ভালাে যে তােমার প্রতি অন্যদের মতামতের চেয়ে নিজের মূল্যায়ন নিজে করাই সঠিক কারণ বাইরের লােকের চেয়ে তুমি নিজেকে সবচেয়ে ভালাে জানাে।

সুতরাং বাইরের লােকের নিন্দা বা প্রশংসায় চঞ্চল হবে না। বুদ্ধি দিয়ে, বিচার করে, প্রয়ােজনে অন্যের মতামতের যতটুক দরকার ততটুকু গ্রহণ করাে।

অন্যের মূল্যায়ন সবসময় সঠিক হয় না, এর কারণ প্রত্যেকের আলাদা মানষিক সংস্কার ।

শুধুমাত্র তােমার খুব ঘনিষ্ঠ বিদ্বান ও পন্ডিত ব্যক্তি তােমার সম্পর্কে সঠিক মূল্যায়ন করার ক্ষমতা রাখেন।

সবসময় স্বাভাবিক থাকো ও সহজ, সরল জীবনযাত্রায় অভ্যস্ত হও, এ বিষয়ে অন্যের মতামতে কান দিও না। কৃত্রিমভাবে অন্যকে প্রভাবিত কোরাে না। তুমি যা নও তাহ দেখিয়ে অভিনয় বা ভান করবে না, নচেৎ তােমার মধ্যে বিরাট চাপের সৃষ্টি হবে।

আপন দুর্বলতাকে চিহ্নিত করো ও স্বীকার করাে

একবার যদি নিজের দুর্বলতাকে চিহ্নিত করতে পারাে, তাহলে সংশােধনের পথে তুমি তখনই এগিয়ে গেলে যেতে পারবে।

অন্যদের সামনে দুর্বলতা নিয়ে স্বীকারােক্তিতে কোনােরকম ইতস্ততঃ নয় ও লুকোবার চেষ্টা নয়। কারণ সব মানুষের স্বাভাবিক কারণে একটা না একটা দুর্বলতা আছেই এবং ভূল করার প্রবণতা আছে।

যেটা বলার সেটা হচ্ছে, দুর্বলতাকে চিহ্নিত করে দুর করার ব্যবস্থা নেওয়া। এজন্যেই আমরা মানুষ আর এখানেই মানুষ আর অন্য প্রাণীর প্রভেদ।

যদি মনে কর তােমার দূর্বলতাকে জানতে পেরে বাইরের লােক তােমায় হীনচক্ষে দেখবে, তাহলে মনে রাখবে এটা ঠিক আছে কেননা তােমায় আর সবার সামনে ভান করার কষ্ট করতে হবেনা। অন্যে তােমার সম্বন্ধে কি ভাবল এর চেয়ে ভালাে নিজেকে সঠিকভাবে জানা। অন্যের চোখ দিয়ে নয় নিজের চোখ দিয়ে দেখতে শেখ।

এই ধরনেই লেখা অবশ্যই আপনি আমনার বন্ধুদের মধ্যে শেয়ার করবেন ও আরো লেখা পড়তে আমাদের ব্লগ ফলো করবেন।

অন্যের আগে নিজে সুখী হও | Personality Development Theory in Bengali

Image and Information help from wikipedia | Pixabay

Exit mobile version