Bitcoin Mining | বিটকয়েন মাইনিং করে টাকা ইনকাম করা হয় কিভাবে

Bitcoin Mining করে টাকা ইনকাম করা যায় এবং এটা সত্য, আপনিও চাইলে শুরু করতে পারেন।

কিন্তু কিভাবে শুরু করবে সেই কথা ভাবছেন। Bitcoin কি সেটা না জানা থাকলে আমার আগের লেখাটি পড়ার জন্য Link Share করলাম। “Know Bitcoin before invest“.

বিটকয়েন একটা Decentralize Economy System. Decentralize মানে বিটকয়েন দিয়ে যদি কোন Transaction করা হয় সেটা Peer-to-Peer নেটওয়ার্ক এর মাধ্যমে সংগঠিত হয়।  Peer-to-Peer  নেটওয়ার্ক মানে Person to Person. এই ভাবে টাকা নেওয়া বা পাঠানোর জন্য Blockchain Technology ব্যাবহার করা হয়।

Read more about Blockchain Technology

যেহেতু আমার লেখা Bitcoin Mining এর উপর তাই অন্যান্য টপিক গুলো আমি এখানে না লিখে সব লেখার লিঙ্ক দিয়ে দিলাম  টপিক অনুযায়ী পড়ে নেবেন।

আমাদের এটা বুঝতে আর সমষ্যা নেই Bitcoin trading মোটামুটি কিভাবে হয়। এখন আমাদের জানতে হবে গোটা পৃথিবীতে এই Bitcoin এর Transaction এর হিসেব কে বা কারা রাখে। সাধারনত টাকার লেনদেন করে আমাদের Bank or Post Office এর মত institution গুলো। কিন্তু বিটকয়েন Decentralize currency তাই এর হিসেব রাখা হয় Public Ledger System এর মাধ্যমে। এর মানে হল এই হিসেব Peer-to-Peer Network এর মাধ্যমে থাকা সব কটা Computer এর মধ্যে থাকে। এবং যে Technology ব্যাবহার করা হয় তাকে বলে BlockChain প্রযুক্তি।

BlockChain প্রযুক্তি নিয়ে আমি নতুন ভাবে লিখে পোস্ট করব therefore তবে খুব ছোট করে যদি বলতে হয় তবে বলা যেতে পারে Data & Information কে end to end encryption জন্য ব্যাবহার করা হয়।

মাইনিং | Bitcoin Mining করার অর্থ হল Decentralised টাকার লেনদেন এর হিসেব কে Public Ledger System এর মধ্যে BlockChain technology দিয়ে লেখা।

আমি একটা উধাহরন দিয়ে বোঝাচ্ছি, আমার কাছে আপনি ১০০ টাকা পাবেন আমি সেই টাকা Phonepe or GPay মাধ্যমে দিলাম এবং টাকাটা আমার ব্যাংক থেকে Debit হয়ে আপনার কাছে Credit হল। এই লেনদেনের হিসেব মোট ৪ জায়গায় লেখা  হলো। দুই পক্ষের Bank ও Third-party application. Bitcoin Mining ঠিক এই জায়গাতেই কাজ করে। আপনি আমাকে টাকা পাঠাবেন এই হিসেব Third-party কোন Application বা Bank জানতেও পারবেনা। তো এই হিসেব টা রাখার জন্য সারা পৃথিবী জুড়ে ছোট বড় মাইনার Miners রা কাজ করে যাচ্ছে। এবং এই Bitcoin Mining এর জন্য সামান্য কিছু টাকা ও পাওয়া যায় এবং এখান থেকেই আমাদের ইনকাম শুরু হয়। এর জন্য আমাদের Computer System কে অবশ্যই Updated থাকতে হবে। এবং এই বিষয়ে এইবার আমরা আলোচনা করবো।

Computer or Hardware Requirment for Bitcoin Mining বাংলায় পড়ুন

Mining করার জন্য প্রধান hardware equipment, graphics card এর প্রয়োজন। GPU & CPU ব্যাবহার করেই জটিল encryption গুলো হয়ে থাকে।

আমরা যেই মুহুর্তে টাকা পাঠালাম সেই সময় Blockchain এর code Change হয় এবং কানেক্টেড সব computer গুলোতে সেই সামান্য transaction হিসেব লেখা থাকবে। যেহেতু Public Ledger তাই সবাই এই লেনদেন দেখতে পাবে।

এই কাজটির সবথেকে মজার ব্যাপার হল আপনাকে হাতে ধরে কোন Code লিখতে হয় না বা আপনাকে সারাদিন বসেও থাকতে হবে না। হুম মাঝে মাঝে maintenance করতে হবে। দেখতে ববে CPU Fan, SMPS ঠিক ভাবে কাজ করছে কিনা। বিটকয়েন মাইনিং করার জন্য অনেক software পাওয়া যায়। সারা পৃথিবী জুড়ে প্রায় দুই লক্ষ্য (2,00,000) miners আছে। এবং প্রত্যেক দিন প্রায় 900 bitcoin mining করা হয়।

এই মাইনিং করার জন্য Mainers রা কিছু Bitcoin Block পায় যেগুলি টাকায় Convert করে নিতে পারি আমরা।

Know more about Computer Specification For Bitcoin Mining & Start Income.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *